বৃহস্পতিবার ১৯ সেপ্টেম্বর ২০২৪

সম্পূর্ণ খবর

বিদেশ | Sheikh Hasina: ‌‌চার দিনের সফরে চীন গেলেন হাসিনা

Rajat Bose | ০৮ জুলাই ২০২৪ ১৮ : ১৬Rajat Bose


জয়ন্ত আচার্য, ঢাকা:‌ চার দিনের রাষ্ট্রীয় সফরে চীন গেলেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা। হাসিনা ও তাঁর সফরসঙ্গীদের নিয়ে বাংলাদেশ এয়ারলাইন্সের একটি চার্টার্ড ফ্লাইট সোমবার সকাল ১১ টায় হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর থেকে বেজিংয়ের উদ্দেশে রওনা দেয়। চীনের স্থানীয় সময় সন্ধে ৬ টা নাগাদ হাসিনা বেজিং আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবেন। সেখানে প্রধানমন্ত্রীকে গার্ড অফ অনার প্রদান করা হবে এবং যথাযথ সম্মান প্রদর্শনপূর্বক অভ্যর্থনা জানানো হবে। চীনের প্রধানমন্ত্রী লি কিয়াংয়ের আমন্ত্রণে হাসিনার এই সফর। সফরকালে বাংলাদেশ ও চীনের মধ্যে বিভিন্ন খাতে ২০টির মতো সমঝোতা স্মারক সই হতে পারে। এগুলোর মধ্যে উল্লেখযোগ্য হল, অর্থনৈতিক ও ব্যাঙ্কিং খাত, বাণিজ্য ও বিনিয়োগ, ডিজিটাল ইকোনমি, অবকাঠামোগত উন্নয়ন, দুর্যোগ ব্যবস্থাপনা প্রভৃতি খাতে সহায়তা, ৬ষ্ঠ ও ৯ম বাংলাদেশ–চীন ফ্রেন্ডশিপ সেতু নির্মাণ, বাংলাদেশ থেকে কৃষিপণ্য রপ্তানি, দুর্যোগ ব্যবস্থাপনা এবং পিপল টু পিপল কানেক্টিভিটি খাত। বাংলাদেশের বিদেশমন্ত্রী ড. হাছান মাহমুদ রবিবার সাংবাদিক সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার চীন সফরের আনুষ্ঠানিক ঘোষণা করেন।
 উল্লেখ্য, গত চার বছরে চীন থেকে বাংলাদেশ তিন বিলিয়ন ডলার ঋণ পেয়েছে। এছাড়া বাংলাদেশে চীনের বিনিয়োগের পরিমাণ সাত বিলিয়ন ডলার।
 বাংলাদেশের অর্থমন্ত্রী আবুল আহসান মাহমুদ আলী, বিদেশমন্ত্রী ড. হাছান মাহমুদ, প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, বাণিজ্য প্রতিমন্ত্রী আহসানুল ইসলাম টিটো, জ্বালানি ও খনিজসম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি মন্ত্রকের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক, বিদেশ সচিব মাসুদ বিন মোমেন, অন্যান্য সচিবসহ সরকারের উচ্চ পর্যায়ের সরকারি কর্মকর্তারা হাসিনার সফরসঙ্গী হয়েছেন। জানা গেছে, আগামী ৯ জুলাই সকালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এশিয়ান ইনফ্রাস্ট্রাকচার ইনভেস্টমেন্ট ব্যাঙ্কের প্রেসিডেন্ট জিন লিকুনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করবেন। একইদিনে প্রধানমন্ত্রী সাং–গ্রি–লা সার্কেলে অনুষ্ঠেয় ‘সামিট অন ট্রেড, বিজনেস অ্যান্ড ইনভেস্টমেন্ট অপরচুনিটিজ বিটুইন বাংলাদেশ অ্যান্ড চীন শীর্ষক সম্মেলনে অংশ নেবেন। সম্মেলনে অংশগ্রহণের জন্য বাংলাদেশ থেকে একটি ব্যবসায়ী প্রতিনিধিদল চীন সফর করবে। ওইদিন দুপুরে প্রধানমন্ত্রী ‘চাইনিজ পিপলস পলিটিক্যাল কনজারটেটিভ কনফারেন্স’ (সিপিপিসিসি)–এর ১৪ তম জাতীয় কমিটির চেয়ারম্যান ওয়াং হুয়িংয়ের সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠক করবেন। সেদিন বিকেলে প্রধানমন্ত্রী ঐতিহ্যবাহী তিয়েন আনমেন স্কোয়ারে শ্রদ্ধাজ্ঞাপন করবেন। 
১০ জুলাই তৃতীয় দিনে প্রধানমন্ত্রী গ্রেট হল অফ দ্য পিপল–এ চীনের প্রধানমন্ত্রী লি কিয়াং–এর সঙ্গে সাক্ষাৎ করবেন। সাক্ষাতের শুরুতে প্রধানমন্ত্রীর সম্মানে একটি অভ্যর্থনা অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। একই স্থানে প্রধানমন্ত্রী এবং চীনের প্রধানমন্ত্রী (প্রিমিয়ার অফ দ্য স্টেট কাউন্সিল) দুই দেশের উচ্চপর্যায়ের প্রতিনিধিদল সহ দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন। এরপর দুই দেশের সরকার প্রধানের উপস্থিতিতে প্রায় ২০ টির মতো সমঝোতা স্মারক স্বাক্ষরিত হতে পারে এবং কিছু প্রকল্প উদ্বোধনের ঘোষণা করা হবে। প্রধানমন্ত্রীর সম্মানে আয়োজিত হবে নৈশভোজ। ১০ জুলাই বিকেলে প্রধানমন্ত্রী গ্রেট হল অফ দ্য পিপলে চীনের প্রেসিডেন্ট শি জিনপিং–এর সঙ্গে দ্বিপাক্ষিক বৈঠকে মিলিত হবেন। প্রধানমন্ত্রীর এই সফর উপলক্ষ্যে বাংলাদেশ ও চীন একটি যৌথ বিবৃতি জারি করবে।
 বিদেশমন্ত্রী হাছান মাহমুদ বলেন, ‘‌বাংলাদেশ–চীন দ্বিপাক্ষিক সম্পর্কের সূচনা হয়েছিল স্বাধীনতারও আগে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ১৯৫২ সালে ঐতিহাসিক চীন সফরের মাধ্যমে। ওই সময় চীনের তৎকালীন নেতা মাও সে তুং এর সঙ্গে জাতির পিতার সাক্ষাৎ হয়েছিল। সেই অভিজ্ঞতার আলোকে বঙ্গবন্ধু রচনা করেন ‘আমার দেখা নয়া চীন’ বইটি। চীন ১৯৭৫ সালে বাংলাদেশকে স্বীকৃতি প্রদান করে, যার ধারাবাহিকতায় দুই দেশ পারস্পরিক সহযোগিতার ভিত্তিতে উন্নয়নের পথে অগ্রসরমান রয়েছে। ২০১৬ সালে শি জিনপিং–এর ঢাকা সফরের সময় দুই দেশের মধ্যে সম্পর্ক ‘কৌশলগত সহযোগিতার অংশীদারত্বে’ উন্নীত হয়। গত ৭ জানুয়ারি অনুষ্ঠিত দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়লাভ এবং প্রধানমন্ত্রী হিসাবে পুনর্নির্বাচিত হওয়ার পর বাংলাদেশের প্রধানমন্ত্রীকে চীনের পক্ষ থেকে সরকারি সফরের জন্য আনুষ্ঠানিক আমন্ত্রণ জানানো হয়। চীন বাংলাদেশের অবকাঠামোগত এবং অর্থনৈতিক উন্নয়নের ক্ষেত্রে একজন গুরুত্বপূর্ণ সহযোগী হিসাবে কাজ করতে অঙ্গীকারবদ্ধ।’‌ 






বিশেষ খবর

নানান খবর

শীঘ্রই আসছে...

নানান খবর

চোর সন্দেহে আটক, ক্যান্টিনে খাবার খাইয়ে পিটিয়ে খুনের অভিযোগ ঢাকা বিশ্ববিদ্যালয়ের গেস্ট রুমে ...

ফ্রিজে রাখা বার্গার খেতে গিয়ে বিপত্তি, কী ঘটল ব্রিটেনের এক বাসিন্দার সঙ্গে...

১৮ বছরের কম বয়সীদের জন্য কোন ব্যবস্থা গ্রহণ করল ইনস্টাগ্রাম, রইল বিস্তারিত খবর...

পেজার, ওয়াকি–টকির পর মোবাইলও দুমদাম ফাটছে, লেবাননে বাড়ছে মৃতের সংখ্যা ...

একের পর এক ওয়াকি-টকি বিস্ফোরণ, মৃত ৯ আহত তিনশো -এর বেশি...

চাকরি টিকিয়ে রাখতে হলে পরতে হবে অন্তর্বাস! নির্দেশ জারি এই বিমান সংস্থার...

মারণ সুপারবাগের করাল হাতছানি, কতটা সুরক্ষিত পৃথিবীবাসী...

কোথায় হারিয়ে গেল পৃথিবীর বলয়, বিশেষজ্ঞদের মত নিয়ে চলছে তরজা...

পরপর ভয়াবহ পেজার বিস্ফোরণ, মূহূর্তে লেবানন যেন মৃত্যুপুরী, হামলার নেপথ্যে কারা? ...

পিরামিডের ধারে ছড়িয়ে অচেনা বুদবুদ, বিজ্ঞানীরা যা দেখলেন হাড়হিম হবে...

উৎসবের আবহে ফের করোনা-আতঙ্ক, হু হু করে ছড়াচ্ছে কোভিড, সতর্ক করছেন বিজ্ঞানীরা ...

জন্মদিনের পার্টিতে গিজগিজ করছে অজগর, প্রৌঢ়ের কীর্তিতে চক্ষু চড়কগাছ আমন্ত্রিতদের ...

অফিসের কাজের ফাঁকেই ‘যৌনমিলন’, জনসংখ্যা বাড়াতে অভিনব পরামর্শ রাষ্ট্রের...

১১ বছরের খুদের হত্যালীলার পরিকল্পনা! তালিকায় কারা জানেন?...

পৃথিবীর দিকে ধেয়ে আসছে বিশাল উল্কা! আঘাত হানতে পারে চলতি সপ্তাহেই, সতর্ক করে দিল নাসা...

ডোনাল্ড ট্রাম্পকে ফের হত্যার চেষ্টা, এবার গুলি চলল প্রাক্তন প্রেসিডেন্টের গল্ফ ক্লাবে ...



সোশ্যাল মিডিয়া



07 24